হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত


Published on: August 21, 2023 at 10:36am


Image

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের ৪৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ আগস্ট ২০২৩) দুপুর ২:৩০ ঘটিকায় হামদর্দ নগর, গজারিয়া, মুন্সিগঞ্জে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের হলরুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী আকস্মিকভাবে অসুস্থ হবার কারণে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আবুল খায়ের। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জুবাইর-আরেফীন।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ নুরুল হুদা। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মোঃ জহিরুল হক মুন্সি শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদানের কথা তাঁর বক্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানি ও আয়ুবের্দিক মেডিসিনের পরিচালক ডা. মোঃ খায়রুল আলম, সিএসসি বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জি. মোঃ মনোয়ার হোসেন, গণিত বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ মোবারক হোসেন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সুফিয়ান আহমেদ, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মোঃ মাইনউদ্দিন ভূঁইয়া। এছাড়াও গণিত বিভাগের প্রভাষক এলাছি আক্তার তাঁর বক্তৃতায় জোর দিয়ে বলেন, বঙ্গবন্ধু সম্পর্কিত উদাহরণ উদ্ধৃত করার সময় তাঁকে ও তাঁর পরিবারের সম্মানের কথা মনে রাখা জরুরি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা মÐলী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা।

সভাপতির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. আবুল খায়ের বলেন, ১৫ আগস্ট নৃশংস হামলা চালিয়ে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করেও নিশ্চিহ্ন করা যায়নি জাতির পিতার আদর্শকে । বঙ্গবন্ধুকে হত্যা করা গেলেও তাঁর আদর্শকে হত্যা কারা যায় নাই, থেকে গেছে লক্ষ মানুষের হৃদয়ে জীবন্ত মুজিবের আদর্শ হয়ে।

আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৭৫-এর ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু পরিবারের আপনজনদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হামদর্দ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ শাহিদুল ইসলাম।